Notice: Undefined index: status in /home/dailynew7/public_html/exclusiveadhirath.com/wp-content/plugins/easy-facebook-likebox/easy-facebook-likebox.php on line 69

Warning: Use of undefined constant REQUEST_URI - assumed 'REQUEST_URI' (this will throw an Error in a future version of PHP) in /home/dailynew7/public_html/exclusiveadhirath.com/wp-content/themes/herald/functions.php on line 73
ইছাপুর সংঘমিত্র - হাওড়ার এই শ্বেতশুভ্র মণ্ডপে ফ্রি-তে মিলবে শান্তি - Exclusive Adhirath
দুই বাংলার পুজো পরিক্রমা ২০১৮

ইছাপুর সংঘমিত্র – হাওড়ার এই শ্বেতশুভ্র মণ্ডপে ফ্রি-তে মিলবে শান্তি

ঠাকুর দেখতে দেখতে হঠাৎ মাথা গরম করে ফেলেছেন? অথবা পূজোর ভিড়ের সঙ্গে যুদ্ধ করতে করতে মানসিকভাবে ক্লান্ত হয়ে পড়েছেন? এক্ষেত্রে আপনার বাড়ি যদি হয় হাওড়া জেলায় তাহলে বিন্দুমাত্র দেরী না করে চলে আসুন ইছাপুর সংঘমিত্র ক্লাবে। হাওড়ার এই পূজো মন্ডপের ভেতরে ঢুকলেই আপনার মনটি অন্য জগতে বিচরণ করবে এটা গ্যারান্টি দেওয়াই যায়।

পূজো উদ্যোক্তাদের তরফে প্রসূন বল্লভ জানালেন, ৪৭ তম বর্ষে তাদের এবারের থিম “আগমনীর আগমনে আনন্দধারা বহিছে ভুবনে”। মণ্ডপসজ্জায় মূলতঃ ফোম, রেক্সিন, সানবোর্ড, তুলো, পুঁতি ইত্যাদি ব্যাবহার করা হয়েছে। এই থিমকে বাস্তবায়িত করার মূল কারিগর অনির্বাণ দাস জানালেন, প্যান্ডেল সাজাতে ব্লিচ করা গাছের ডাল, অশ্বত্থ পাতার মতো কিছু প্রাকৃতিক উপাদানও ব্যাবহৃত হয়েছে। অনির্বাণ আরও জানান প্রকৃতি শরৎকালে যেভাবে নিজেকে সাজিয়ে তোলে এবং একটি মন ভালো করা পরিবেশ সবাইকে উপহার দেয়, সেটিই আসলে তারা ফুটিয়ে তোলার চেষ্টা করেছেন। শ্বেতশুভ্র এই আবহ সৃষ্টির মাধ্যমে বোঝানো হয়েছে, ঈশ্বরের অবস্থান আসলে শুধু কংক্রিটের মন্দিরে নয়, সুন্দর প্রকৃতির মাঝে।

কিন্তু আক্ষেপের বিষয় আমরা যতো সভ্য হচ্ছি, দিন দিন আমরা নিজেকে প্রকৃতি থেকে বিচ্ছিন্ন করে ফেলছি। হেমন্ত ঋতু হারিয়ে গিয়েছে, শরৎকালও হয়ে যাচ্ছে ক্ষণিকের। কিন্তু শিল্পী এই খারাপ দিকটি তুলে ধরতে চান নি। তাই শরতের সুন্দর রূপটিই তারা আলঙ্কারিক শৈলীতে তুলে ধরেছেন মণ্ডপে। প্রাকৃতিক অনুভূতি বোঝানোর জন্য গাছের ফাঁকে সূর্যের আলো, পেঁজা তুলোর মতো মেঘ বোঝাতে প্যান্ডেলের সিলিংয়ে তারা তুলো ব্যাবহার করেছেন। তাদের সমগ্র প্যান্ডেলের শৈলীর কাজ মুঘল ও রাজপুত ঘরানার মিনিয়েচার ফর্ম থেকে অনুপ্রাণিত এও জানাতে ভোলেন নি অনির্বাণ। মায়ের আগমন ও গমন বোঝানোর জন্য পাল্কি এবং প্রহরীর উপস্থাপনাও চোখ টানলো।

Promotion