Notice: Undefined index: status in /home/dailynew7/public_html/exclusiveadhirath.com/wp-content/plugins/easy-facebook-likebox/easy-facebook-likebox.php on line 69

Warning: Use of undefined constant REQUEST_URI - assumed 'REQUEST_URI' (this will throw an Error in a future version of PHP) in /home/dailynew7/public_html/exclusiveadhirath.com/wp-content/themes/herald/functions.php on line 73
রুশ প্রতিরোধে ডুবলো স্প্যানিশ আর্মাডা - Exclusive Adhirath
খেলার ক্ষণ

রুশ প্রতিরোধে ডুবলো স্প্যানিশ আর্মাডা

চিত্র ঋণ – দ্য নিউইয়র্ক টাইমস

 

একটি দলের ফিফা র‍্যাঙ্কিং হল ১০ এবং সেই সঙ্গে তাঁরা ২০১০ এর বিশ্বচ্যাম্পিয়ন। আরেকটি দলের র‍্যাঙ্কিং এবারের বিশ্বযুদ্ধে অংশগ্রহণকারী দলগুলির মধ্যে নিকৃষ্টতম। শুধু ৭০ র‍্যাঙ্কিংই নয়, সেই সঙ্গে বিশ্বকাপে নামার আগে হেরেছে একের পর এক ম্যাচ। কিন্তু গত রবিবাসরীয় সন্ধ্যায় মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে ঝলসে উঠলো আয়োজক রাশিয়াই। রুশ প্রতিরোধে বেআব্রু হয়ে পড়লো স্প্যানিশ তিকিতাকা।

রাশিয়ার শেষ আটে খেলার যে স্বপ্ন নিয়ে শুরু করেছিল, ম্যাচের ১১ মিনিটেই তাতে আঘাত লাগে। আত্মঘাতী গোল করে বসেন ইগর ইগনাসেভিচ। এরপর ৪১ মিনিটে রাশিয়ার আর্তেম দজুবার পেনাল্টিতে করা গোল রুশদের খেলায় ফেরায়। ম্যাচের গোটা দ্বিতীয়ার্ধ জুড়ে রুশ প্রতিরোধের আলেখ্য। অতিরিক্ত ৩০ মিনিটেও কোনও গোল না হওয়ায় খেলা গড়ায় টাই-ব্রেকারে। রাশিয়ার গোলরক্ষক এই সময় কুম্ভ হয়ে দাঁড়ান। দু’খানা পেনাল্টি বাঁচিয়ে এবং গোটা ম্যাচে ৯ খানা সেভ করে এদিনের সেরা হন আকিনফিভ। আসপাস এবং কোকের পেনাল্টি শট বাঁচান এই আকিনফিভ। উল্টোদিকে বিশ্বের এক নম্বর গোলরক্ষক দ্য খেয়া ছিলেন অনেকটাই নিষ্প্রভ। ৪-৩ ফলাফলে টাই-ব্রেকারে জিতে প্রথমবার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে রাশিয়া।

এক ফেসবুক ব্যাবহারকারী এই প্রসঙ্গে পোস্ট করেছেন, “মুসোলিনি ঢুকতেই পারে নি বিশ্বযুদ্ধে, হিটলার লজ্জাজনক হেরে বিদায় নিয়েছে। এবার জেনারেল ফ্রাঙ্কো ও ফিরতি বিমানে। বাকি রইল জেনারেল তোজো। বাহ রে রাশিয়া। আরো অবাক হতে চাই।”