মরসুমী ফুল

বাংলাদেশের রথযাত্রা উৎসব

সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস, জগন্নাথ দেব হলেন জগতের নাথ বা অধীশ্বর। জগৎ হল বিশ্ব আর নাথ হলেন ঈশ্বর। তাই জগন্নাথ জগতের ঈশ্বর। তার অনুগ্রহ পেলে মানুষের মুক্তিলাভ হয়। জীবরূপে তাকে আর জন্ম নিতে হয় না। এ বিশ্বাস থেকেই রথের ওপর জগন্নাথ দেবের প্রতিমূর্তি রেখে রথ নিয়ে যাত্রা করেন সনাতন ধর্মাবলম্বীরা।

নেত্রকোণায় আনন্দের সঙ্গে উদযাপিত হলো রথযাত্রা উৎসব। চন্দ্র আষাঢ়ের শুক্লপক্ষের দ্বিতীয় তিথিতে অনুষ্ঠিত হয় এই উৎসব। নেত্রকোনা আন্তর্জাতিক কৃষ্ণ ভাবনামৃত সংঘ (ইসকন) রথযাত্রা উপলক্ষে নয় দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করেছে। হরিনাম সংকীর্তন, বিশ্ব শান্তি ও মঙ্গল কামনায় অগ্নিহোত্র যজ্ঞ, মহাপ্রসাদ বিতরণ, আলোচনা সভা, পদাবলী কীর্তন, সাংস্কৃতিক অনুষ্ঠান, বৈদিক নৃত্য, গীতা পাঠ, ধর্মীয় চলচ্চিত্র প্রদর্শন ও ধর্মীয় নাটক মঞ্চায়নের মাধ্যমে চলবে এই অনুষ্ঠান।

নেত্রকোনা ইসকন আশ্রমে বিশ্বশান্তি ও মঙ্গল কামনায় অগ্নিহোত্র যজ্ঞের মধ্য দিয়ে রথযাত্রা উৎসবের আনুষ্ঠানিকতা শুরু হয়। এ উপলক্ষে নেত্রকোনা সাতপাই ইসকন মন্দিরে দুপুর ১ টায় এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় মৎস ও প্রাণী সম্পদ প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা আশরাফ আলী খান খসরু। তিনি মঙ্গল প্রদীপ জ্বলিয়ে রথযাত্রা উৎসবের উদ্বোধন করেন। সভায় সভাপতিত্ব করেন শ্রী নির্মল কুমার দাস, সভাপতি জাসদ, নেত্রকোনা। বিকাল ৩ টেয় বর্ণাঢ্য সাজে বিশাল রথে জগন্নাথ দেব, শুভদ্রা ও বলরামের প্রতিকৃতিসহ শোভাযাত্রা বের করা হয়। এই শোভাযাত্রা সাতপাই কালি বাড়ী, তেরীবাজার, বড়বাজার, শহীদ মিনার মোড়, মোক্তারপাড়া, জয়নগর, নেত্রকোনা প্রেসক্লাব, নাগড়া হয়ে নাগড়া শিব মন্দিরে গিয়ে শেষ হয়।

এছাড়াও শ্রী শ্রী নরসিংহ জিউ আখড়া মন্দিরেও রথযাত্রা উৎসব অনুষ্ঠিত হয়। গত সপ্তাহের বৃহস্পতিবার শহরের নরসিংহ জিউর আখড়া ও ইসকন, মোহনগঞ্জ শহরের জগন্নাথ জিউর আখড়া, উপজেলার ভাটাপাড়া গ্রামে শ্রী শ্রী নারায়ন দেব সেবাশ্রম, দুর্গাপুর পৌল শহরের দশভূজা মন্দির ও কেন্দুয়া উপজেলার নওপাড়া কালী মন্দির পৃথকভাবে রথযাত্রা উৎসবের আয়োজন করে। নরসিংহ জিউর আখড়া পরিচালনা কমিটির সহ-সম্পাদক উৎপল ভট্টাচার্য জানান, সকাল থেকে নরসিংহ জিউর আখড়া প্রাঙ্গণে ভক্তবৃন্দরা রথযাত্রা উৎসব উদযাপন করছেন। রথ টানার সময় হাজার হাজার  মানুষের উলুধ্বনির মাধ্যমে এক আনন্দঘন পরিবেশের সৃষ্টি হয়।  শোভাযাত্রায় রথযাত্রা উপলক্ষে আখড়া প্রাঙ্গণে বসে দিনব্যাপী মেলা। মেলায় বিভিন্ন তৈজসপত্র, খেলনাসামগ্রী, মিষ্টির শতাধিক দোকান বসেছে।

সাতপাই ইসকন মন্দিরের অধ্যক্ষ জয়রাম দাস জানান, সকালে মন্দিরে পূজার্চনা ও কীর্তন অনুষ্ঠিত হয়েছে। ভক্তদের মাঝে প্রসাদ বিতরণ করা হয়। দুপুরে মন্দির প্রাঙ্গণ থেকে রথ শোভাযাত্রা বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। এছাড়াও অনুষ্ঠিত হয় আলোচনা সভা।

শুভ রথযাত্রা উপলক্ষে সনাতন ধর্মাবলম্বীদের শুভেচ্ছা জানিয়ে রাষ্ট্রপতি মহঃ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক শুভেচ্ছাবাণী জানিয়েছেন। ৪ঠা জুলাই শুরু হওয়া এই রথযাত্রা উৎসব ভারতের মতোই আগামী ১২ জুলাই উল্টো রথযাত্রার মাধ্যমে শেষ হবে।

Promotion