Official Media Partner

গানে-গল্পে-আড্ডায়-অভিমানে মুক্তি পেল ‘আনমনে’

চিত্র ঋণ – শুভনীল কর

 

কভার, ফিল্ম-মিউজিকের ভিড়ে যেখানে প্রায় হারিয়ে যেতে বসেছে নিজস্ব বাংলা গান, স্বাধীন গান, সেই পরিস্থিতিতে দাঁড়িয়ে গোটা পাঁচেক টাটকা,তরতাজা নিজস্ব বাংলা গানের অ্যালবাম প্রকাশের পদক্ষেপ যথেষ্ট সাহসের। আর সেই সাহসটাই দেখালো কলকাতা তথা বাংলার দুই তরুণ স্বাধীন সঙ্গীতশিল্পী অর্ণব এবং অভিলাষ।

৩ ফেব্রুয়ারি কলকাতার যোধপুর পার্কের কাছে ‘দ্য শেড’ ক্যাফেতে মুক্তি পেল তাদের প্রথম যুগলবন্দীর ফসল – ‘আনমনে’, যেখানে রয়েছে পাঁচ-পাঁচটি নিজস্ব বাংলা গান একেবারে ভিন্ন স্বাদের মোড়কে।একেবারে ঘরোয়া পরিবেশে, গান-গল্প-আড্ডার মধ্য দিয়ে প্রকাশিত হল ‘আনমনে’, প্রিয়ম সেনগুপ্তের হাত ধরে। এই পাঁচটি গান হল ‘প্রেম ফিরে এসো’, ‘স্ফীতবসনা’, ‘বাকি বসন্ত’, ‘আনমনে’ এবং ‘যন্ত্রণা’।

ছিলেন সঙ্গীত জগতের আরও অনেক শিল্পী।ছিলেন জ্ঞানা (জ্ঞানাস্কোপ),রনি (রনি রাস্ট্রিট), রাজীব (লক্ষ্মীছাড়া), প্রাঞ্জল(ব্যাড ট্রিপ),রিকি (হাফ মেজর),তমাল (তমাল অ্যান্ড ট্রিপ), সৌম্যদীপ (এসএনএফ), আকিব হায়াত, সৌম্যদীপ (ব্ল্যাংক স্পেস), গৌরব(ব্লিড বং),শঙ্কু, শুভঙ্কর(মলাট),নিউরো নেক্সাস এবং আরও অনেকে।

চিত্র ঋণ – শুভনীল কর

উপস্থিত ছিলেন সপুত্রক সিদ্ধেশ্বর লায়েক এবং সাগর চ্যাটার্জীও। অর্ণব জানালেন, “গোটা ২০ জনের একটা দলের অক্লান্ত পরিশ্রমের ফসল হল এই ‘আনমনে’।” প্রথমে ‘আনমনে উইশ কনটেস্ট’ এর উইনার অভিষেকের গান দিয়ে অনুষ্ঠান শুরু।

তারপর সবাই মিলে শ্রদ্ধা জানানো হলো বাংলার প্রথম গীটার-বাদক ও গায়ক,গীতিকার সদ্যপ্রয়াত অরুণেন্দু দাস কে, তাঁর গানেই।

এরপরই উঠতি প্রজন্মের গলায় গমগম করে উঠলো ‘দ্য শেড’।একের পর এক, প্রকাশিত-অপ্রকাশিত, নিজস্ব বাংলা গান দিয়ে আরেকটা নিজস্ব বাংলা গানের অ্যালবাম-এর আত্মপ্রকাশ কে সেলিব্রেট করা, এর চেয়ে ভালো মুহুর্ত ‘বাংলা অরিজিনাল মিউজিক’এর জন্য আর কী-ই বা হতে পারে!! তাই ‘আনমনে’র মুক্তি সত্যি অর্থেই স্পেশাল হয়ে রইল।

চিত্র ঋণ – শুভনীল কর

গোটা অনুষ্ঠানটির সঞ্চালনার দায়িত্ব সামলালেন অর্চন। আনমনের মুক্তির প্রহরকে একটি সুন্দর ঘরোয়া আড্ডার রূপ দিতে তার ভূমিকা অনস্বীকার্য। তিনি জানালেন, এই অ্যালবামের লভ্যাংশ চলে যাবে ‘ফিড’এর কাছে, যারা দুঃস্থ শিশুদের মুখে খাবার তুলে দিয়ে হাসি ফোটান।

স্বাধীন গান-বাজনার প্রতি মানুষের বিমুখ হয়ে থাকা নিয়ে আক্ষেপটা অনেকদিনের।তাই বার্তা দেওয়া হল, ‘কিনুন বা না কিনুন,অন্তত ছড়িয়ে দিন।’ ‘অরিজিনাল’ দিয়ে ‘অরিজিনাল’কে সেলিব্রেট করার পর অবশ্য সঞ্চয় করা গেল অনেকটা সাহস।তরুণ এই প্রজন্ম যেন আশ্বাস দিয়ে গেল, ‘আমরা হারিনা , হারতে পারিনা।’ শেষের দিকে মঞ্চে এল ‘মলাট’, ‘নিউরোনেক্সাস’।

‘মলাট’

‘নিউরো নেক্সাস’

নিজের অনুভূতির কথা জানাতে গিয়ে আবেগতাড়িত হয়ে পড়লেন অর্ণবের গর্ভধারিণী মা। চোখের কোণ ভিজল তাঁর আনন্দে। তিনি জানালেন, ছেলে যে সব দিক বজায় রেখে, সামলে অক্লান্ত পরিশ্রম করে এটা করতে পেরেছে তাতেই তিনি খুশি।এ সাফল্য যে আসলে তাঁরও!

চিত্র ঋণ – শুভনীল কর

সাফল্য অর্ণবের হবু অর্ধাঙ্গিনীরও।’আনমনে’ অ্যালবামটির একটি গান তাঁর লেখা।সুতরাং উচ্ছ্বসিত তিনিও। সবশেষে ‘দ্য শেড’ এর কর্ণধার সবার প্রিয় রাজ দা জানালেন এই ক্যাফেটাকে নিয়ে তাঁর বিভিন্ন পরিকল্পনার কথা। আমন্ত্রণ জানিয়ে রাখলেন আবার আসার। তবে শুধু অনুষ্ঠান দেখতে বা শুনতে নয়, ‘দ্য শেড’-এর সুস্বাদু খাবার আপনাদের নিশ্চয়ই হতাশ করবে না, এই আশ্বাসও শোনা গেল তার গলাতে। ঘন্টা-দুয়েকের জন্যে ‘আনমনে’ হারিয়ে যাওয়ার পর ফিরলাম আমরা।

চিত্র ঋণ – শুভনীল কর

 

‘আনমনে’ অ্যালবামটি কীভাবে সংগ্রহ করবেন?

CD র মূল্য ৯৯/- মাত্র।। মনে রাখবেন আপনার একটি ছোট উদ্যোগ একটি শিশুর মুখে একদিনের জন্যে হলেও হাসি ফোটাতে পারে। কারণ সিডি বিক্রি হলে তবেই  FEED কে সাহায্য করা সম্ভব। পাশে থাকবেন।

১. অর্ণব মন্ডল (8697414892) [Budge Budge,Batanagar, Maheshtala, Nandan(Rabindra Sadan Area)] ২. সৌম্য দেবনাথ (9674488586) [Sealdah to Barrakpure] ৩. শঙ্কু সামন্ত (6290558463) [Garia to Ranikuthi] ৪. দেবার্ঘ্য সাহা(7059052965) [Patuli to Baghajatin] ৫. অভিষেক দাস( 7059183302 ) [Naihati to Kalyani] ৬. সৌত্রিক মুখার্জি (9674979133) [Behala, Rasbehari tollyganj] ৭. অপূর্ব (8910675002) [Dumdum, Nagerbajar area]

 

Promotion