Notice: Undefined index: status in /home/dailynew7/public_html/exclusiveadhirath.com/wp-content/plugins/easy-facebook-likebox/easy-facebook-likebox.php on line 69

Warning: Use of undefined constant REQUEST_URI - assumed 'REQUEST_URI' (this will throw an Error in a future version of PHP) in /home/dailynew7/public_html/exclusiveadhirath.com/wp-content/themes/herald/functions.php on line 73
মেডিকেলের পর নজরে মালদহের গনি খান ইঞ্জিনিয়ারিং কলেজ - Exclusive Adhirath
EXCLUSIVE NEWS

মেডিকেলের পর নজরে মালদহের গনি খান ইঞ্জিনিয়ারিং কলেজ

 

ধরুন আপনি একটি কেন্দ্রীয় সরকারের অধীনস্থ সংস্থায় পড়াশুনা করছেন ছয় বছর। পড়াশুনার পর আপনি জানতে পারছেন এই ৬ বছর ধরে টাকা খরচ করে পড়াশুনা করে যে ডিগ্রিটি পেয়েছেন সেটিই অবৈধ। এমনকি আপনার সেই নিজের কলেজেই উচ্চ শিক্ষার সুযোগ থাকা সত্ত্বেও আপনাকেই ভর্তি নিচ্ছে না সেই জালি ডিগ্রির কারণে। কিন্তু কর্তৃপক্ষ তারপরেও আপনাকে সেই জালি ডিগ্রিকেই সঠিক বলে চালিয়ে যাচ্ছে দিনের পর দিন। ঠিক এমনটাই পরিস্থিতি মালদহের নারায়ণপুরের গনি খান চৌধুরি ইঞ্জিনিয়ারিং কলেজ। GKCIET হল যার পোশাকি নাম। ২০১৩ সালে তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিং স্বয়ং এসে কলেজের উদ্বোধন করেন। কিন্তু এই কলেজে পড়েই দিনের পর দিন প্রতারিত পড়ুয়ারা। তাই তাঁরা তাদের বৈধ ডিগ্রি এবং ভর্তির দাবি নিয়ে গত ৫০ ঘণ্টা ধরে কলেজে অবস্থান বিক্ষোভ চালাচ্ছেন। আন্দোলন করার অপরাধে ইতিমধ্যেই পড়ুয়াদের বিভিন্ন  জামিন-অযোগ্য মিথ্যা মামলায় ফাঁসিয়েছেন কলেজ কর্তৃপক্ষ। মালদহের জেলা শাসকের সঙ্গে দেখা করলে তিনিও কোনও সদুত্তর দিতে পারেন নি। পড়ুয়াদের অভিযোগ কলেজ কর্তৃপক্ষ আন্দোলন থেকে বিরত করতে দক্ষতার সঙ্গে লেগে পড়েছেন। যদিও ছাত্রছাত্রীদের ন্যায্য দাবীর আন্দোলন থেকে বিন্দুমাত্র টলানো যায় নি।

কারণ তাঁরা তাদের অনিশ্চিত ভবিষ্যতের কথা ভেবেই আন্দোলন চালিয়ে যাচ্ছেন। ছাত্রদের তরফে নাসিম নওয়াজ জানিয়েছেন, গতকাল পড়ুয়াদের বিক্ষোভ মঞ্চের কাছে দুই বহিরাগত উপস্থিত হয়ে নানা রকম হুমকি এবং অকথ্য ভাষায় গালিগালাজ করেন। তাদের পরিচয় জানতে চাইলে বহিরাগতরা নিজেদের সিভিক ভলান্টিয়ার বলে দাবি করেন। যদিও তাদের পরনে ছিল না কোনও রকম ইউনিফর্ম।

হয়তো মহানগরীর কলেজ-বিশ্ববিদ্যালয়ের মতো নজরে আসে না এদের লড়াই। তবুও এই পড়ুয়াদের দাবিগুলি ন্যায্য। আর GKCIET এর পড়ুয়ারা হয়তো জানেন, স্বাধীনভাবে দাঁতে দাঁত চেপে লড়লে জয় আসবেই।

 

Promotion