EXCLUSIVE NEWS

উইকিপিডিয়ায় এবার করোনা-তথ্য পাবেন বাংলা সহ ৭টি ভারতীয় ভাষায়

প্রতিবেদক – মৌর্য্য বিশ্বাস

প্রতিদিনই দেশে করোনা ভাইরাসে সংক্রমিত লোকেদের সংখ্যা বাড়ছে। করোনার প্রাদুর্ভাব ঠেকাতে তাই সারা দেশ জুড়ে চলছে লকডাউন। এই পরিস্থিতিতে করোনা ভাইরাসের খুঁটিনাটি জানতে গুগলের দ্বারস্থ হচ্ছেন অনেকেই। তবে ইন্টারনেট এক মহাসমুদ্র। ফেসবুক ও অন্যান্য সাইটগুলিতে করোনা সম্পর্কে তথ্য খুঁজতে গিয়ে বহু ক্ষেত্রেই দেখা যাচ্ছে ফেক নিউজের ছড়াছড়ি।

 

কোভিড-১৯ এর মতো মারাত্মক ভাইরাস সম্পর্কে নির্ভরযোগ্য তথ্য এখন পেয়ে যেতে পারেন উইকিপিডিয়ায়।  তাও আবার বাংলাতেই! আজ্ঞে হ্যাঁ, বাংলা উইকিপিডিয়ায় করোনার সংক্রমণ, বিস্তার এমনকি ভাইরাস থেকে রক্ষা পেতে কী করণীয়? এসব বিষয়ে বিশ্বাসযোগ্য তথ্য পেয়ে যাবেন বাংলা উইকিপিডিয়ায়। শুধু বাংলাতেই নয়; বরং তেলুগু, তামিল, মারাঠি, কন্নড়, মালয়ালাম, ভোজপুরি ও হিন্দি ভাষাতেও এই বিশ্বব্যাপী একাধিক নিবন্ধ জুড়ে বিশদে তথ্য দেওয়া রয়েছে। বিভিন্ন ভারতীয় ভাষার উইকিপিডিয়াগুলিতে কোভিড-১৯ সংক্রান্ত তথ্যের চাহিদাও মোটেই কম নয়। রোজ প্রায় এক লক্ষ বার করোনা বিষয়ক পেজগুলি মানুষ দেখছেন। ঘটনাচক্রে ২০১৯ সালের ডিসেম্বরে তৈরি হয় ‘স্বাস্থ্য প্রকল্প’ নামক একটি উইকিপিডিয়ায় প্রকল্প। উন্নত মানের স্বাস্থ্য বিষয়ক নিবন্ধ উইকিপিডিয়ার পাঠকদের পড়ানোর উদ্দেশ্যেই এটি করা হয়। অভিষেক সূর্যবংশী, সুমিতা রায় দত্তের মতো বহু স্বেচ্ছাসেবীদের অক্লান্ত পরিশ্রমের ফলেই এই সুবিধা পেতে চলেছেন আম-জনতা।

 

এখন মাতৃভাষাতেই যাবতীয় তথ্য পড়ে নিজেদের সচেতন রাখতে পারবেন আপনারাও। নির্ভরযোগ্য তথ্য তুলে ধরতে “স্বাস্থ্য প্রকল্প” কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক তথা মার্কিন যুক্তরাষ্ট্রের জন্ হপকিন্স বিশ্ববিদ্যালয় এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহামারী-বিষয়ক বিশেষজ্ঞদের সমন্বয়ে কাজ করছে।

 

 

Promotion