Notice: Undefined index: status in /home/dailynew7/public_html/exclusiveadhirath.com/wp-content/plugins/easy-facebook-likebox/easy-facebook-likebox.php on line 69

Warning: Use of undefined constant REQUEST_URI - assumed 'REQUEST_URI' (this will throw an Error in a future version of PHP) in /home/dailynew7/public_html/exclusiveadhirath.com/wp-content/themes/herald/functions.php on line 73
বিনম্র – এক উঠতি তারকা - Exclusive Adhirath
মেঘে ঢাকা তারা

বিনম্র – এক উঠতি তারকা

কৃষ্ণনগরের বাসিন্দা বিনম্র সঙ্গীতের জগতে এক উঠতি তারকা। ইতিমধ্যে সে ছুঁয়ে এসেছে জি বাংলায় সারেগামাপা’ র মঞ্চ। তবে সেই অতীত সাফল্য ভুলে আপাততঃ সে তাকাচ্ছে সামনের দিকেই। তাঁর সঙ্গীতজীবন সম্পর্কিত কিছু প্রশ্নের উত্তর দিল ‘এক্সক্লুসিভ অধিরথ’ কে।

প্রশ্নঃ তোমার সঙ্গীত জীবনের সূচনা সম্পর্কে কিছু বলো।

উত্তরঃ আমার গানের প্রথম হাতেখড়ি মায়ের কাছেই। ক্লাস টু-তে পড়াকালীন ক্লাসিক্যাল শেখা শুরু করি শ্রীমতী মালবিকা ভট্টাচার্যের কাছে। ১০ বছর তাঁর কাছে শিখে আমি উচ্চ মাধ্যমিকের পর কলকাতায় আসি। শুভদীপ মুখার্জীর কাছে লাইট ক্লাসিক্যাল মিউজিক এবং ক্লাসিক্যাল মিউজিক দুটোই শিখি। ইতিমধ্যে ২০০৪ সালে কোলকাতা নেহেরু চিল্ডরেন্স মিউজিয়াম থেকে রবীন্দ্রসঙ্গীতে স্কলারশিপ পাই। তারপর অপালা বসু সেনের কাছে রবীন্দ্রসঙ্গীত শেখা শুরু করি।

প্রশ্নঃ ২০০৮ সালে জি বাংলা সারেগামাপা-তে অংশ নেওয়ার অভিজ্ঞতা কীরকম?

উত্তরঃ হ্যাঁ, আমি জি বাংলা আয়োজিত ‘সারেগামাপা বিশ্বসেরা’ তে অংশগ্রহণ করি। বিচারক হিসেবে ছিলেন শান্তনু মৈত্র, কুমার শানু, রুনা লায়লা। তাদেরকে আমার গান শোনানো ভীষণই একটি সৌভাগ্যের ব্যাপার।

প্রশ্নঃ তোমার সঙ্গীত কেরিয়ারের টার্নিং পয়েন্ট কোনটি ছিল?

উত্তরঃ সৌমেন মুখার্জীর সঙ্গীত পরিচালনায় ২০১৬ সালের পুজোয়। আমার নিজের গানের অ্যালবাম ‘শতরূপা’ মুক্তি পায়। এটি অবশ্যই জীবনের অন্যতম টার্নিং পয়েন্ট। সব মিলিয়ে ৬ টি গান ছিল অ্যালবামটিতে।

প্রশ্নঃ বর্তমান গানের দুনিয়ায় নতুন মুখদের সুযোগ ঠিক কতোটা রয়েছে?

উত্তরঃ বর্তমান মিউজিক ইন্ডাস্ট্রিতে নতুন মুখেরা তাদের হয়তো সেভাবে তুলে ধরতে পারছে না। সুযোগটাও একটু কমই হচ্ছে হয়তো। তাই নিজেকে সামনে তুলে ধরার জন্য তাদের অনেক বেশি স্ট্রাগল করতে হচ্ছে। কাজ অনেকেই করছে, তাদের মধ্যে সেরারা নিশ্চয়ই একসময় নিজেদের প্রতিভাকে তুলে ধরার সুযোগ পাবে। মিউজিক ইন্ডাস্ট্রির অনেকেই মনে করছেন নামীদামি শিল্পীদের দিয়ে গান গাওয়ালে যতোটা জনপ্রিয়তা পাওয়া যাবে, নতুনদের দিয়ে গাওয়ালে ততোটা মানুষের কাছে পৌঁছনো যাবে না। তাই তাঁরা নতুনদের নিয়ে ঝুঁকি নিতে ভয় পাচ্ছেন। আবার উল্টোদিকে অনেকেই রয়েছেন যারা নতুন শিল্পীদের নিয়ে কাজ করছেন।

প্রশ্নঃ এখনও পর্যন্ত তুমি কী কী কাজ করেছো?

উত্তরঃ ২০১০ সালে ‘অনন্য মিউজিক’ নামক এক সিডি কোম্পানি থেকে আমার একটি সিডি মুক্তি পেয়েছিল। তারাই ‘প্রেমের অর্ঘ্য’ নামে একটি অ্যালবাম সঙ্কলনও রিলিজ হয়। এটিতে শ্রীরাধা বন্দ্যোপাধ্যায়, শ্রাবণী সেনের মতো শিল্পীরা গান গেয়েছিলেন। ২০১৬ এর এপ্রিলে সৌমেন মুখার্জীর সঙ্গীত পরিচালনায় এবং সৈকত গুপ্তর কথায় একটি বেঙ্গল সিঙ্গেল মুক্তি পায়। ‘ভাবছি একটা কথা’ গানটিতে আমার সঙ্গে দেবলীনা ভাদুড়ি ডুয়েট গেয়েছিলেন। তারপরেও প্রচুর কাজ করেছি, লোপামুদ্রা মিত্রের সঙ্গেও একটি কাজ করেছি। সেটি সহ বেশ কিছু কাজ মুক্তির অপেক্ষায় প্রহর গুনছে।

প্রশ্নঃ ২০ বছরের সঙ্গীত কেরিয়ারে অনেকটা পথই পাড়ি দিয়েছ, ভবিষ্যতে কোন লক্ষ্যে পৌঁছতে চাও?

উত্তরঃ এমন কিছু একটা কাজ করতে চাই যাতে প্রতিষ্ঠিত প্লে-ব্যাক গায়ক হিসেবে সবাই আমাকে চিনুক। আমার গান মানুষ কতোটা ভালবাসছে সেটাও একটি গুরুত্বপূর্ণ ব্যাপার। অনেকে আমার গান শুনবেন, আমাকে চিনবেন সেই অপেক্ষায় আছি।

প্রশ্নঃ কোন শিল্পীদের গান শুনতে ভালো লাগে?

উত্তরঃ মান্না দে-র গান ছোটবেলা থেকে শুনেছি এবং বিভিন্ন অনুষ্ঠানে গেয়েছি। এখনকার শিল্পীদের মধ্যে আশাজী এবং সোনু নিগমের গান আমাকে টানে। বিদেশীদের মধ্যে এনরিকে ইগলেসিয়াস, ক্রিশ্চিনা পেরি, এলি গোল্ডি প্রমুখের গানও শুনি।

প্রশ্নঃ দীর্ঘদিনের এই সফরে খারাপ অভিজ্ঞতা কী হয়েছে?

প্রশ্নঃ মঞ্চে অনুষ্ঠান করতে গিয়ে একবার প্রবল অস্বস্তিতে পড়তে হয়েছিল। আমি মান্না দে, কিশোর কুমার বা শ্যামল মিত্রের গান পরিবেশন করতে গিয়েছিলাম। কিন্তু আমাকে আমার পছন্দের গান একেবারেই করতে দেওয়া হয় নি। তাঁর পরিবর্তে  নাচা যায় এরকম গান গাইতে বলা হয়েছিল। এছাড়া একটি খারাপ উপলব্ধিও আমার আছে। এই সময়ে দাঁড়িয়ে অনেকেরই মনে হয় আগের গানই শ্রেষ্ঠ, তাতেই সব কিছু আছে। এখনকার গান সেভাবে মনে রাখার মতো নয়, বর্তমান গানগুলি সেভাবে তৈরি হয় না। আমি এই ধারণাকে সমর্থন করি না। হতে পারে এখনকার গান পুরোপুরি বর্তমান শ্রোতাদের কথা মাথায় রেখেই তৈরি হয়। কিন্তু আগের গানের মতো না হলেও ভালো গানও কিছু তৈরি হয়। যেগুলি বর্তমান অনেক মানুষ শোনেন, ভীষনভাবেই তারা তা পছন্দও করেন। সবাইকেই বলতে চাই, এখনকার গানও আপনারা শুনুন, অনেক ভালো গান তৈরি হচ্ছে। আমাদের মতো শিল্পীদের অনুপ্রানিত করুন এবং নতুন গানবাজনার পাশে থাকুন।

Promotion