EXCLUSIVE NEWS

কবিপক্ষ – তুমি অন্ধকারের উৎসে করো আলোর সঞ্চার, জীবন-মৃত্যু এক করে দাও যৌবন ছারখার

২৫ শে বৈশাখ আসলে শুধুমাত্র আমাদের প্রিয় কবির জন্মদিন নয়। এ যেন আপামর বাঙালিরই জন্মদিন। সাধারনতঃ আমাদের ভাষায়, জন্মদিন মানে জীবনের খাতা থেকে ১ টি মূল্যবান বছর চুরি হয়ে গেল। কিন্তু কবিগুরু বহু বছর আগেই বলে গিয়েছেন, ২৫ শে বৈশাখে তিনি সতেজতার দিকে, নতুনত্বের দিকে এক ধাপ এগিয়ে গেলেন। আমরা জামাকাপড় তো সারা বছরই পরি। কিন্তু পুজোর ওই পাঁচদিন আমরা উৎসবের উদযাপনে নতুন জামা গায়ে জড়াই। ঠিক তেমনই ২৫ শে বোশেখ বা ২২ শে শ্রাবণ তো কেবল ছুতো মাত্র। রবি ঠাকুর তো আমাদের জীবনের প্রতিটি কোণায়, প্রতিটি ক্ষণে, ঘুমে-জাগরণে মিশে রয়েছেন।

আকাশবাণী ও দূরদর্শনের চেনা কণ্ঠ এবং মুখ পিয়ালী পাঠক তাঁর ‘কবিপক্ষ’ মুক্তির জন্য বিশ্বকবির জন্মদিনকেই বেছে নিলেন। তাঁর মেয়েবেলা থেকেই যে রবীন্দ্র-বোধ নিয়ে তিনি বড় হয়েছেন সেই দীর্ঘ যাপনেরই ফসল এই পরিবেশনা। গঙ্গাজলে গঙ্গা পুজো না করে, নিজের মতো কিছু শব্দ চয়ন করে কবিতা সম্বলিত ভিডিওটি নির্মাণ করা হয়েছে। পিয়ালীর দাবি, কবিতার শব্দগুলি তাঁর নিজস্ব হলেও, একরকম রবীন্দ্র-আশ্রিতা হয়েই তিনি এটি লিখেছেন। ২৫ শে বৈশাখের উন্মাদনাকে ঘিরে যে এক পক্ষের সময়কাল, নামকরণের মাধ্যমে সেটারই প্রতিনিধিত্ব করছে ‘কবিপক্ষ’।

শিল্পী আরও জানিয়েছেন, ছোট থেকেই তাঁর এরকম কিছু করার ইচ্ছে ছিল। তাঁর কথায়, রবি ঠাকুর তো আমায় এতো কিছু দিলেন। তাঁর সৃষ্টি নিয়েই তো বড় হলাম। তাই ভেবেইছিলাম ওনার পায়ে যদি কিছু নিবেদন করি তাহলে সেটা ২৫ শে বৈশাখেই করব। যার থেকে এতকিছু পেলাম তাকেই এবার কিছু ফিরিয়ে দেওয়ার পালা। পিয়ালীর কণ্ঠে তাই ধ্বনিত হয়েছে, “বৈশাখী ঝড় মাথায় নিয়ে হেঁটে, নতুন শাড়ি তোমারই গান গাওয়া”।

Promotion